আজোভস্টাল ইস্পাত কারখানায় রুশ হামলা জোরদার

ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় মারিওপোল শহরের আজোভস্টাল ইস্পাত কারখানায় রাশিয়া হামলা জোরালো করেছে। অনলাইনে প্রকাশিত এক ভিডিওতে কারখানাটিতে অনেকগুলো বিস্ফোরণ ঘটতে দেখা যায়।

দোনেৎস্কের রুশপন্থী বিচ্ছিন্নতাবাদীদের এমভিডি ডিএনআর নামে একটি মিডিয়া সংস্থা এ ভিডিওটি প্রকাশ করেছে। তবে ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি স্বাধীনভাবে ভিডিও’র সত্যতা নিশ্চিত করতে পারেনি।

মারিওপোলের মেয়র বলেছেন, কারখানাটিতে তীব্র লড়াই চলছে এবং ভেতরে থাকা ইউক্রেনীয় যোদ্ধাদের সাথে তাদের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।

এর আগে রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু বলেন, কারখানার ভেতরে ইউক্রেনের যোদ্ধাদের অবরোধ করে রাখা হয়েছে।

সম্প্রতি এই প্ল্যান্ট থেকে প্রায় ১০০ বেসামরিক নাগরিককে বের করে নিয়ে যাওয়া হয়, তবে ধারণা করা হয় যে এখনো এর ভেতরে ৩০ শিশুসহ শত শত বেসামরিক লোক রয়ে গেছে। ধারণা করা হয় ওই কারখানার ভেতরে এখন ২০০’র মতো বেসামরিক নাগরিক আটকা পড়ে আছে।

এদিকে রুশ প্রতিরক্ষামন্ত্রী শোইগু ন্যাটো জোটের উদ্দেশে এক কড়া সতর্কবার্তা দিয়ে বলেছেন, তারা যেন ইউক্রেনে সামরিক সাহায্য না পাঠায়।

রুশ রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমে শোইগুকে উদ্ধৃত করে বলা হয়, ‘ইউক্রেনের ভূখণ্ডের মধ্যে ন্যাটোর কোনো যানকে যদি ইউক্রেনীয় বাহিনীর জন্য অস্ত্র বা সরঞ্জাম নিয়ে যেতে দেখা যায় - তাহলে তাকে আমরা বৈধ লক্ষ্যবস্তু হিসেবে বিবেচনা করবো।’

তিনি অভিযোগ করেন, ন্যাটো ও তার মিত্র দেশগুলো অস্ত্র দিয়ে ইউক্রেন ভরে ফেলছে।

দোনেৎস্কের রুশ সমর্থিত বিচ্ছিন্নতাবাদী বিদ্রোহীদের নিয়ন্ত্রিত অঞ্চলে মাকিইভকা শহরে একটি তেলের ডিপোতে এক বিস্ফোরণের খবর পাওয়া গেছে। এই কেন্দ্রটি রুশ সেনাবাহিনীকে তেল সরবরাহ করার জন্য ব্যবহৃত হতো বলে মনে করা হচ্ছে।

দোনেৎস্কের বার্তা সংস্থা বলছে, এই ডিপোটির ওপর ইউক্রেনীয় বাহিনী গোলাবর্ষণ করে। এতে একজন নিহত ও দুইজন আহত হয়েছেন বলে টেলিগ্রামে পোস্ট করা এক খবরে বলা হয়। -বিবিসি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //